মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

0
86

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে করোনা শনাক্তের হার বেড়েছে আরেক দফা। তবে এ সময়ে কমেছে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যা। এইদিন করোনায় নতুন করে সংক্রমিত হয়েছে প্রায় ৩১ লাখ ৫৩ হাজার, আর এই সময়ে করোনায় মৃত্যু হয়েছে প্রায় ৭ হাজার।

শুক্রবার সকালে করোনা ভাইরাসসে আক্রান্ত বা মৃতদের তথ্য উপাত্ত সংগ্রহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া যায়, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩১ লাখ ৫৩ হাজার ২০৪ জন। এ নিয়ে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩২ কোটি ৬ লাখ ৫৪ হাজার ৬৮ জনে।

অন্যদিকে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ২১০ জন। সংক্রমণের হার বাড়লেও আগেরদিনের তুলনায় মৃতের সংখ্যা কমেছে প্রআয় ৫ শতাধিকের আশেপাশে। আর এই নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৩৮ হাজার ৪১৩ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সংক্রমণ ও প্রাণহানির তালিকায় শীর্ষেই যুক্তরাষ্ট্রে। সংক্রমণের হারে যুক্তরাষ্ট্রের পরেই আছে ভারত। আর মৃত্যুর হারে দ্বিতীয় স্থানে আছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে পোল্যান্ড, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ফ্রান্স ও ভিয়েতনাম।

এদিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৮৭ হাজার ৪১৫ জন এবং মারা গেছেন ১ হাজার ৮৮০ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা ৬ কোটি ৫২ লাখ ১৭ হাজার ৩৯৭ জন এবং মৃত্যুর সংখ্যা ৮ লাখ ৬৯ হাজার ১২৩ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। মৃতের তালিকায় ভারতের অবস্থান তিনে। করোনার শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৬৫ লাখ ৭১ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৫ হাজার ৪৩ জন।

এই ২৪ ঘন্টায় করোনায় প্রানহানির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। এ সময়ের মাঝে ইউরোপের দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪০ জন। আর করোনায় স্নক্রমিত হয়েছে ২১ হাজার ১৫৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১ কোটি ৭ লাখ ২৩ হাজার ৩০৫ জন এবং মৃত্যু ৩ লাখ ১৯ হাজার ১৭২ জনের।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন করে করোনা সংক্রমণ হয়েছে ৩ লাখ ৫ হাজার ৩২২ জনের এবং মৃত্যু হয়েছে ২২৫ জনের। এখন পর্যন্ত দেশটিতে মোট ১ কোটি ৩২ লাখ ৪০ হাজার ৩০৪ জন সংক্রমিত এবং ১ লাখ ২৬ হাজার ৫৩০ জনের মৃত্যু হয়েছে।

এই সময় যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯ হাজার ১৩৩ জন এবং মারা গেছেন ৩৩৫ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট ১ কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৮১৭ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৩৪২ জন।

গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃতের সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে লাতিন দেশ ব্রাজিল। দেশটিতে এই সময় করোনায় সংক্রমিত হয়েছেন ৯৭ হাজার ২২১ জন এবং করোনায় মারা গেছেন ১৯০ জন। এই নিয়ে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ২ কোটি ২৮ লাখ ১৫ হাজার ৮২৭ জনে এবং মৃত্যু ৬ লাখ ২০ হাজার ৬০৯ জনে।

ইউরোপের দেশ জার্মানিতে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ১৫৪ জন এবং মারা গেছেন ২৬১ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ ৫ হাজার ১৪৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৫ হাজার ৮৬৬ জনের।

অন্যদিকে পোল্যান্ডে ৪৮১ জন, ভিয়েতনামে ২০৬ জন, মেক্সিকোতে মারা গেছেন ১৯০ জন, দক্ষিণ আফ্রিকায় ১৫৯ জন, তুরস্কে ১৫৩ জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।