মাংসের নরম খিচুড়ি ও চিংড়ির বাহারি বিরিয়ানি

0
182

মাংসের নরম খিচুড়ি ও চিংড়ির বাহারি বিরিয়ানি রেসিপি কীভাবে বানাবেন?

মাংসের নরম খিচুড়ি

যা লাগবে: রান্না করা গরু বা খাসির মাংস ১/২ কেজি, চাল হাফ কেজি, মুগ ডাল ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া ১ চা চামচ, মরিচ গুঁড়া হাফ চা চামচ, ৪-৫টি মরিচ ফালি, তেজপাতা ২টি, ৪/৫টি এলাচ, ৫-৬টি লবঙ্গ, ২ খণ্ড দারুচিনি, তেল পরিমাণ মতো, গরম পানি পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো।

যেভাবে করবেন: একটি বড় প্যানে তেল দিয়ে গরম করে নিন। এতে বাকি পেঁয়াজ কুচি ঢেলে দিন। নরম হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে দিন। এরপর গরম মসলা ও অন্যসব মসলা দিয়ে দিন। মসলা একটু ভেজে নিয়ে এতে ধুয়ে রাখা চাল দিয়ে ভালো করে নেড়ে কষাতে থাকুন। চাল ভালো করে কষানো হলে গরম পানি দিয়ে রান্না করতে থাকুন। চাল প্রায় সিদ্ধ হয়ে এলে রান্না করা মাংস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন এবং ঢেকে আরও ১০ মিনিট অল্প আঁচে রাখুন। রান্না হলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ির বাহারি বিরিয়ানি

যা লাগবে: গলদা চিংড়ি ৩টি, লেবুর রস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সয়াসস ১/৪ চা চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, চিলিসস ১ টেবিল চামচ, সরিষা বাটা ১/৪ চা চামচ, চিনি পরিমাণমতো, বারবিকিউসস ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।

পোলাওয়ের জন্য: তেল ও ঘি একত্রে আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, এলাচ ৬টি, দারুচিনি ৩টি, কাঁচামরিচ ২০টি, গুঁড়া দুধ ১ কাপ, পোলাওয়ের চাল ১ কেজি, পানি চালের দ্বিগুণ পরিমাণ, আলুবোখারা ১০টি, মাওয়া আধা কাপ, বিরিয়ানি মসলা ১ চা চামচ, বেরেস্তা ১ কাপ।

যেভাবে করবেন: প্রথমে গলদা চিংড়িতে লেবুর রস, সাদা গোলমরিচ গুঁড়া, লবণ, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, চিলিসস, চিনি, সরিষা বাটা, বারবিকিউসস দিয়ে ভালো করে মেখে নিন। এবার ওভেনের বেকিং ট্রেতে তেল ব্রাশ করে ২২০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করে নিন বা গরম তেলে ভেজে নিন। মাঝে একবার উল্টিয়ে দিতে হবে।

এরপর গরম তেলে গরম মসলা, আদা বাটা ও কাঁচামরিচ দিয়ে ভেজে এতে চাল দিয়ে কষিয়ে নিন। পানি ঢেলে দিয়ে ফুটিয়ে নিন। এবার তাতে লবণ, বিরিয়ানি মসলা ও আলুবোখারা দিয়ে ঢিমা আঁচে ২০ মিনিট দমে রেখে দিন। এবার ভাজা গলদা চিংড়ি, মাওয়া ও বেরেস্তা দিন। কিছুক্ষণ দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।